• শনিবার থেকে বৃহ:স্পতিবার
    সকাল ৯:০০ টা - বিকাল ৫:০০ টা
অবৈধ শ্রমিকদের জন্য মালয়েশিয়ার সাধারণ ক্ষমা ঘোষণা
Published on : জুলাই 20, 2019


মাত্র ১৪ হাজার টাকা অথবা ৭০০ মালয়েশিয়ান রিঙ্গিত জরিমানা দিয়ে দেশে ফিরতে পারবেন, মালয়েশিয়ায় কর্মরত অবৈধ বাংলাদেশি শ্রমিকরা। ‘ব্যাক ফর গুড’ নামে নতুন কর্মসূচীর আওতায় অবৈধ শ্রমিকরা এই সুযোগ পাবেন। ১ আগস্ট থেকে ৩১ ডিসেম্বর ২০১৯ পর্যন্ত, আগামী পাঁচ মাস এই কর্মসূচী চলবে।

যেসব বাংলাদেশির মালয়েশিয়ায় প্রবেশের কোনো তথ্য নেই বা যারা ভিসা ছাড়াই মালয়েশিয়ায় প্রবেশ করেছেন অথবা যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে, তারা এই কর্মসূচির আওতায় দেশে ফেরার সুযোগ পাবেন।

মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশন তাদের ফেসবুক পেজে জানিয়েছে, “বাংলাদেশ হাইকমিশন ইচ্ছুক অবৈধ প্রবাসীদের দেশে প্রত্যাবর্তনের জন্য দীর্ঘসূত্রিতা ও হয়রানিমুক্ত সহজ পদ্ধতি প্রবর্তন এবং জেল জরিমানা ব্যতিরেকে দেশে ফেরা নিশ্চিত করার লক্ষ্যে মালয়েশিয়া সরকারের সাথে দীর্ঘ আলোচনা করে।”

মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে সংবাদমাধ্যম বাংলানিউজ টোয়েন্টি ফোর জানিয়েছে, কর্মসূচির আওতায় মালয়েশিয়াজুড়ে ২০০ কর্মকর্তার সমন্বয়ে ৮০টি কাউন্টার করা হবে। সেসব কাউন্টার থেকে অবৈধদের ফেরত যাওয়ার জন্য সহায়তা করবে মালয়েশিয়া সরকার। এই সুযোগ যারা নেবে না, নতুন বছরের শুরুতে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। তবে নিজ দেশে ফেরার আগে অবৈধ অভিবাসীদের সঙ্গে কোনো কোম্পানির দেনা-পাওনা থাকলে, তা মীমাংসার দায়িত্ব নেবে না মালয়েশিয়া সরকার। কর্মীদের তাদের নিজ উদ্যোগেই কোম্পানির সঙ্গে আলোচনা করে দেনা-পাওনা মেটাতে হবে।

বর্তমানে প্রায় আট লক্ষ বাংলাদেশি মালয়েশিয়ায় কাজ করছেন। সম্প্রতি দেশটির প্রশাসন ৫,২৭২ জন অবৈধ বাংলাদেশি শ্রমিককে গ্রেফতার করেছে।

Source: The Star Online

Share this